শিরোনাম
যুব মহিলালীগ এর সদস্য জিন্নাত সুলতানা ঝুমার উদ্যোগে প্রধানমন্ত্রীর ৭৬তম জন্মদিন উদযাপন গণপরিবহনে ভাড়া: ই-টিকিটিংয়ে স্বস্তির বার্তা আনোয়ারা উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদে সিভি জমা দিলেন আব্দুল হালিম পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০ এক সপ্তাহে করোনায় মৃত্যু বেড়েছে ১৮০ শতাংশ জেলা প্রশাসনের সাইনবোর্ড উধাও রাতের আধারে চলে কস্তুরাঘাট প্যারাবন দখলের প্রতিযোগিতা অভিবাসী কর্মীদের অধিকার বাস্তবায়নে জনমত তৈরিতে গণস্বাক্ষর ক্যাম্পেইন চট্টগ্রামে বিএনপির ৬৮ নেতাকর্মীর নামে মামলা ইপিজেডে স্বামীর নির্যাতনে ৩ সন্তানের জননীর মৃত্যু ভেটারেন ফুটবলের সেমিফাইনালে পতেঙ্গার ইউসুফ বলী স্মৃতি সংসদ
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২:৫১ অপরাহ্ন

জিলহজ মাসের চাঁদ উঠার পর হাস-মুরগী জবাই করা যাবে কি?

নিউজ ফেস ডেস্ক / ৯৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৬ জুলাই, ২০২২

যে ব্যক্তি কুরবানি করার ইচ্ছে করে তার জন্য জিলহজ মাসের চাঁদ দেখা থেকে শুরু করে কুরবানির পশু জবেহ হওয়া পর্যন্ত নখ, চুল, শরীরের অতিরিক্ত পশম, চামড়া ইত্যাদি কাটার ব্যাপারে একাধিক হাদিসে নিষেধাজ্ঞা এসেছে। তাই এ সময়ের মাঝে এগুলো থেকে বিরত থাকা জরুরি।

কিন্তু এই সময়ের মাঝে গরু, ছাগল, হাঁস, মুরগি ইত্যাদি জবেহ করা যাবে না অথবা এ ক’ দিন আমিষ জাতীয় খাবার খাওয়া যাবে না বরং নিরামিষ খাবার খেয়ে থাকতে হবে, আতর-সুগন্ধি ব্যবহার করা যাবে না ইত্যাদি কথাবার্তা দলিল বহির্ভূত ও কুসংস্কার।

সুতরাং মেহমানদের উদ্দেশ্যে বা নিজের প্রয়োজনে গোস্ত খাওয়ার জন্য এই সময়ের মাঝে গরু, ছাগল, হাঁস মুরগি, পাখি ইত্যাদি হালাল প্রাণী জবাই করা, গোশত রান্না করে খাওয়া, আমিষ জাতীয় খাবার খাওয়া, আতর-সুগন্ধি ব্যবহার করা ইত্যাদিতে কোন বাধা নেই।
অনুরূপভাবে এ সময়ের মাঝে নতুন জামা কাপড় পরিধান করা ও স্ত্রী সহবাসে লিপ্ত হওয়ায়ও কোন অসুবিধা নাই। কেননা, এ সব ব্যাপারে হাদিসে কোনরূপ নিষেধাজ্ঞা আসে নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ